আসসালামু আলাইকুম

শুক্রবার, ২ ডিসেম্বর, ২০১১

পেনড্রাইভ সহ যেকোন ফাইল ফোল্ডার প্রটেক্ট করে রাখতে পারেন।

আজ আপনাদের উপহার দিবো দারুন এক সফটওয়্যার। যা দিয়ে আপনি আপনার পেন ড্রাইভ অথবা কম্পিউটারের যে কোন ফোল্ডারকে পাসওয়ার্ড দিয়ে লক করে রাখতে পারেন এবং প্রয়োজন অনুসারে তা আবার ওপেন করতে পারেন। সফটির নাম Folder Protector 5.60 মাত্র 1.04 মেগাবাইট। হা বন্ধুরা অনেকেই আছেন যারা পেন ড্রাইভে অনেক গোপন ও গুরত্ব পূর্ণ ফাইল সংরক্ষন করে রাখেন। যা আপনি কাউকে দেখাতে চান না বা আপনার অগোচরে কেউ পেন ড্রাইভার ফাইল গুলি ডিলেট করে দিতে পারে সে আশংখা থেকে মুক্ত থাকতে পারেন, এই সফটের দ্বারা। তবে ফরম্যাট করে দিলে সব শেষ। ইন্সটলের কোন ঝামেলা নাই। আমি আজ পেন ড্রাইভে কিভাবে ফোল্ডারকে পাসওয়ার্ড দিয়ে প্রটেক্ট করা যায়, সেটাকে প্রাধান্য দিয়ে সে বিষয়ে আলোচনা ও অবগত করবো। প্রথমে Folder Protector কে এখান থেকে ডাউনলোড করে নিন। ডাউনলোড করার পর তা পেন ড্রাইভে কপি করে নিন। তারপর পেন ড্রাইভ ওপেন করে তাতে ডাবল ক্লিক করুন, নিচের চিত্রের মত পাবেন।

Protect Defult ঠিক রেখে পাসওয়ার্ড দিন এবং Protect এ ক্লিক দিন দেখুন আপনার পেন ড্রাইভে সংরক্ষিত সব ফাইল গুলি একত্রিত হয়ে Folder Protector এর ভিতর চলে গেছে।

এভাবে প্রটেক্ট করার পর যে ফাইল বা ফোল্ডার আপনি পেন ড্রাইভে নিবেন তা, প্রটেক্ট করা ফোল্ডারের বাহিরে অবস্থান করবে। প্রয়োজন মনে করলে, পরবর্তীতে এ ফাইল গুলিকে প্রটেক্টের আওতায় নিয়ে আসতে পারেন। এভাবে আপনি Protect Another সিলেক্ট করে আপনার কম্পিউটারের যে কোন ফাইল ফোল্ডারকে পাসওয়ার্ড দিয়ে রাখতে পারেন। আর আপনি যদি প্রটেক্ট করা পেন ড্রাইভ বা অন্য ফোল্ডারকে ওপেন করতে চান তবে ফোল্ডারটিতে ডাবল ক্লিক করলে নিচের চিত্রের মত আসবেএখানে আপনি দুইটি পদ্ধতিতে ফোল্ডারকে ওপেন করতে পারেন একটি Temporary ও অপরটি Complete. Temporary তে ক্লিক করে Unprotect করলে পুনরায় পাসওয়ার্ড দিতে হবেনা। যদি Complete এ ক্লিক করে Unprotect করেন তবে পুনরায় আপনাকে পাসওয়ার্ড দিয়ে ফোল্ডারকে প্রটেক্ট করে নিতে হবে। তো বন্ধুরা আজ এ পর্যন্ত সবাই ভাল ও সুস্থ্য থাকুন।

0 comments:

একটি মন্তব্য পোস্ট করুন

Share

Twitter Delicious Facebook Digg Stumbleupon Favorites More