আসসালামু আলাইকুম

বৃহস্পতিবার, ১০ মে, ২০১২

ডাউনলোড করুন মাদারবোর্ডের সিডি


EASY WAY TO DOWNLOAD MOTHER BOARD CD

বিভিন্ন অ্যাপ্লিকেশন এবং কম্পিউটারের মাদারবোর্ডে অবস্থিত অন্যান্য কার্ড/যন্ত্রাংশের সাথে যোগাযোগের জন্য মাদারবোর্ডের সিডি/ড্রাইভার সিডি ইনস্টল করা অতি জরুরী। আপনি যখন একই স্থান হতে পুরো পিসি কিনবেন তখন বিক্রেতার কাছ থেকে মাদারবোর্ডের ড্রাইভার, গ্রাফিক্স কার্ডের ড্রাইভার, সাইন্ড কার্ডের ড্রাইভার, মনিটর ড্রাইভার ইত্যাদি ড্রাইভারগুলো পেয়ে যাবেন। আর যদি আলাদাভাবেও নির্দিষ্ট কোনো পেরিফেরাল কিনেন তাহলেও তার সাথে ড্রাইভার পাবেন। সেগুলো যত্ন সহকারে সংরক্ষন করুন। যেমন সাইন্ড কার্ডের কথাই ধরা যায়। অধিকাংশ মাদারবোর্ডেই আজকাল সাইন্ড কার্ড বিল্টইন থাকে। তাই মাদারবোর্ডের সিডিটি খুবই গুরুত্বপূর্ণ। এটি ইন্সটল করে নিলেই আপনার সাইন্ড সংক্রান্ত সমস্যাগুলোর সমাধান হয়ে যাবে। যারা এক্সটার্নাল সাইন্ড কার্ড ব্যবহার করেন তারা কার্ডের সাথে আসা ড্রাইভারটি ইন্সটল করে নিন।

অনেক সময় সাইন্ড কার্ডের মত দরকারি ড্রাইভার গুলো হারিয়ে যেতে পারে। সেক্ষেত্রে ব্যবহারকারীর ভোগান্তির শেষ থাকে না।


এ ধরনের ক্ষেত্রে ভবিষ্অনেক সময় ড্রাইভার সংগ্রহ করতে পারেন। এরপরেও যদি যোগাড় করতে ব্যর্থ হন তবে আপনার কাছে শেষ ভরশা হল ইন্টারনেট/পিসিহেলপলাইনবিডি। আপনি যে কোম্পানীর ডিভাইস ব্যবহার করছেন সেই কোম্পানীর ওয়েবসাইটে গিয়ে ড্রাইভার সংগ্রহের চেষ্ঠা করুন। আপনার মতো আরও অসংখ্য ব্যবহারকারীর সাহায্য করার জন্য কোম্পনীগুলো সাধারণত তাদের ওয়েবসাইটে ড্রাইভার ডাউনলোডের সুবিধা রাখে। এছাড়াও ইন্টারনেটে বহু ওয়েব সাইট রয়েছে যারা বিভিন্ন ধরনের ড্রাইভার ডাউনলোডের সুবিধা দিয়ে থাকে। সেখান থেকেও আপনি সাইন্ড কার্ডসহ অন্যান্য ডিভাইসগুলোর ড্রাইভার সংগ্রহ করে নিতে পারেন। একেবারে আনাড়ি হলে ইন্টারনেটে www.google.com এ গিয়ে এর সার্চ বক্সে আপনার মাদারবোর্ডের নাম লিখে সার্চ করতে পারেন। সেক্ষেত্রে উক্ত ড্রাইভারটি ডাউনলোড করার সাইট আপনি পেয়েও যেতে পারেন। ড্রাইভার ডাউনলোডের উল্লেখযোগ্য কয়েকটি সাইটের মধ্যে আছে:

http://download.cnet.com/windows/drivers/

http://driver.softpedia.com/

http://downloadcenter.intel.com/Defult.aspx

http://www.driversdown.com/

http://www.soft32.com/

http://www.driverfiles.net/

http://www.driverskit.com/

http://www.nodevice.com/

http://www.techspot.com/drivers/

http://www.downloadatoz.com/driver/


বি:দ্র:  যারা এখনও মাদারবোর্ডের নামই জানেন না, তারা run অপশন এ গিয়ে টাইপ করুন dxdiag এরপর এন্টার প্রেস করুন। মাদারবোর্ডের মডেল সহ অনেক কিছু দেখতে পারবেন। আমার এই গান খানি যদি ভাল লাগে, কোনদিন ভুলে যেও না।

0 comments:

একটি মন্তব্য পোস্ট করুন

Share

Twitter Delicious Facebook Digg Stumbleupon Favorites More