আসসালামু আলাইকুম

মঙ্গলবার, ২৮ ফেব্রুয়ারী, ২০১২

পরীক্ষার্থীদের আন্দোলনের মুখে এইচএসসির রুটিন পরিবর্তন

আসন্ন এইচএসসি পরীক্ষার রুটিন ঘোষণার ১৩ দিনের মাথায় শিক্ষা বোর্ডগুলো পরীক্ষার্থীদের আন্দোলন ও দাবির মুখে রুটিন আংশিক পরিবর্তন করেছে। গতকাল সন্ধ্যায় শিক্ষা বোর্ডের ওয়েবসাইটে (www.dhakaeducationboard.gov.bd) পরিবর্তিত রুটিন প্রকাশ করা হয়।
পরিবর্তিত রুটিন অনুযায়ী বিজ্ঞান বিভাগের ২২ ও ২৪ এপ্রিলের গণিত (তত্ত্বীয়) প্রথমপত্র ও দ্বিতীয়পত্রের পরীক্ষা যথাক্রমে ১৭ ও ২০ মে অনুষ্ঠিত হবে। রুটিনের অন্যান্য তারিখ অপরিবর্তিত থাকবে বলে জানান আন্তঃবোর্ড সমন্বয় কমিটির আহ্বায়ক ও ঢাকা শিক্ষা বোর্ড চেয়ারম্যান অধ্যাপক ফাহিমা খাতুন।
আগামী ১ এপ্রিল থেকে সারা দেশে এইচএসসি ও সমমান পরীক্ষা শুরু হবে। গত ১৬ ফেব্রুয়ারি পরীক্ষার রুটিন প্রকাশ করার পর রুটিন পরিবর্তনের দাবিতে আন্দোলনে নামে বিজ্ঞান বিভাগের পরীক্ষার্থীরা। ঢাকায় জাতীয় প্রেস ক্লাবের সামনে মানববন্ধন করে নটর ডেম, সরকারি বিজ্ঞান, মতিঝিল আইডিয়াল, ইম্পেরিয়াল, নূর মোহাম্মদ পাবলিক, মুন্সী আব্দুর রহমান, সিটি কলেজ, ঢাকা কলেজসহ রাজধানীর বিভিন্ন কলেজের বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীরা। তারা ‘আমাদের কী অপরাধ ছিল, এটা কি রুটিন না বিভীষিকা?’ ‘এ রুটিন পরিবর্তন করতে হবে’ ‘এইচএসসির রুটিন বাতিল করুন’ এরূপ নানা স্লোগান সংবলিত প্লাকার্ড, ব্যানার ও পোস্টার লিখে বিজ্ঞান বিভাগের রুটিন পরিবর্তনের দাবি জানায়। শিক্ষার্থীদের সাথে তাদের কিছু অভিভাবকও মানববন্ধনে যোগ দেন। মানববন্ধন শেষে পরীক্ষার্থীদের একটি প্রতিনিধিদল ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যানকে রুটিন পরিবর্তনে দাবিতে স্মারকলিপি প্রদান করেন। এর পর দেশের বিভিন্ন স’ানেও পরীক্ষার্থীরা অনুরূপ মানববন্ধন করে।
এর পর গত ২২ ফেব্রুয়ারি রাজধানীর বিভিন্ন কলেজের পরীক্ষার্থীরা আবারো ঢাকা শিক্ষা বোর্ড ঘেরাও এবং বোর্ড চেয়ারম্যানের কাছে স্মারকলিপি পেশ করতে গেলে তাদের পুলিশ বেধড়ক লাঠিচার্জ করে এবং আটজনকে আটক করে। পরীক্ষার্থীরা ঘোষণা করে আটককৃতদের মুক্তি এবং রুটিন পরিবর্তন করা না হলে আরো বৃহত্তর আন্দোলন ঘোষণা করা হবে।
ঢাকা বোর্ড চেয়ারম্যান পরীক্ষার্থীদের এ আন্দোলন ও দাবিকে ‘রাজনৈতিক ইন্ধন রয়েছে কি না খতিয়ে দেখা হবে’ বলে নাকচ করে দিলেও অবশেষে তিনি রুটিন পরিবর্তনের সুপারিশ পাঠান শিক্ষা মন্ত্রণালয়ে। গতকাল শিক্ষা মন্ত্রণালয় তা অনুমোদন দিলে সন্ধ্যায়ই তা ওয়েবসাইটে প্রকাশ করা হয়েছে।
এ প্রসঙ্গে ঢাকা মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক ফাহিমা খাতুন বলেন, আসন্ন এইচএসসি পরীক্ষার রুটিনে একটি বিষয়ে পরীক্ষার সময়সূচিতে পরিবর্তন আনা হয়েছে। পরিবর্তিত রুটিন ওয়েবসাইটে দেয়া হয়েছে বলে তিনি জানান।

Download Link

0 comments:

একটি মন্তব্য পোস্ট করুন

Share

Twitter Delicious Facebook Digg Stumbleupon Favorites More